প্রশ্নঃ 'যে জমিতে ফসাল জন্মায় না' এক কথায়-
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ
যে নারীর কোনাে সন্তান হয় না - বন্ধ্যা
যাতে (যে জমিতে) শস্যের ফলন ভালো হয় না - অনুর্বর
৯ম-১০ম শ্রেণির বাংলা ব্যাকরণ ও সৌমিত্র শেখর এর বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা থেকে প্রাপ্ত কমন এক কথায় প্রকাশ:
বর্ধিত রূপ | এক কথায় প্রকাশ |
অকালে পক্ক হয়েছে যা | অকালপক্ব। |
অনুতে (পশ্চাতে) জন্মেছে যে | অনুজ |
অভিজ্ঞতার অভাব আছে যার | অনভিজ্ঞ। |
অহংকার নেই যার | নিরহংকার। |
আচারে নিষ্ঠা আছে যার | আচারনিষ্ঠ। |
আদি থেকে অন্ত পর্যন্ত | আদ্যন্ত, আদ্যোপান্ত । |
আপনাকে কেন্দ্র করে চিন্তা | আত্মকেন্দ্রিক |
ইতিহাস বিষয়ে অভিজ্ঞ যিনি | ইতিহাসবেত্তা। |
ইতিহাস রচনা করেন যিনি | ঐতিহাসিক। |
ইন্দ্রিয়কে জয় করেন যিনি | জিতেন্দ্রিয়। |
ঈষৎ আমিষ (আঁষ) গন্ধ যার | আঁষটে। |
উপকারীর অপকার করে যে | কৃতঘ্ন। |
উপকারীর উপকার স্বীকার করে না যে | অকৃতজ্ঞ |
উপকারীর উপকার স্বীকার করে যে | কৃতজ্ঞ। |
এক থেকে শুরু করে ক্রমাগত | একাদিক্রমে। |
কর্ম সম্পাদনে পরিশ্রমী | কর্মঠ। |
কোনাে ভাবেই যা নিবারণ করা যায় না | অনিবার্য। |
চক্ষুর সম্মুখে সংঘটিত | চাক্ষুষ |
জীবিত থেকেও যে মৃত | জীবন্মৃত |
তল স্পর্শ করা যায় না যার | অতলস্পর্শী। |
পা থেকে মাথা পর্যন্ত | আপাদমস্তক। |
ফল পাকলে যে গাছ মরে যায় | ওষধি। |
যা অতি দীর্ঘ নয় | নাতিদীর্ঘ। |
যা কষ্টে জয় করা যায় | দুর্জয়। |
যা কষ্টে লাভ করা যায় | দুর্লভ। |
যা কোথাও উঁচু কোথাও নিচু | বন্ধুর। |
যা ক্রমশ বর্ধিত হচ্ছে | বর্ধিষ্ণু। |
যা খুব শীতল বা উষ্ণ নয় | নাতিশীতােষ্ণ। |
যা দীপ্তি পাচ্ছে | দেদীপ্যমান। |
যা পূর্বে ছিল এখন নেই | ভূতপূর্ব। |
যা পূর্বে দেখা যায় নি | অদৃষ্টপূর্ব |
যা পূর্বে শােনা যায় নি | অশ্রুতপূর্ব |
যা বলা হয় নি | অনুক্ত |
যা বলার যােগ্য নয় | অকথ্য |
যার অন্য উপায় নেই | অনন্যোপায়। |
যার উপস্থিত বুদ্ধি আছে | প্রত্যুৎপন্নমতি |
যার বংশ পরিচয় এবং স্বভাব কেউই জানে না | অজ্ঞাতকুলশীল |
যার সর্বস্ব হারিয়ে গেছে | সর্বহারা, হৃতসর্বস্ব। |
যিনি বক্তৃতা দানে পটু | বাগ্মী।। |
যে ক্রমাগত রােদন করছে | রােরুদ্যমান। |
যে নারী বীর সন্তান প্রসব করে | বীরপ্রসূ |
যে নারীর সন্তান বাঁচে না | মৃতবৎসা। |
যে বন হিংস্র জন্তুতে পরিপূর্ণ | শ্বাপদসংকুল |
যে বিষয়ে কোনাে বিতর্ক (বা বিসংবাদ) নেই | অবিসংবাদিত। |
যে রব শুনে এসেছে | রবাহুত |
যে রােগ নির্ণয় করতে হাতড়িয়ে ক্লান্ত | হাতুড়ে |
লাভ করার ইচ্ছা | লিপ্সা। |
সকলের জন্য প্রযােজ্য | সর্বজনীন। |
হনন করার ইচ্ছা | জিঘাংসা |
বর্ধিত রূপ | এক কথায় প্রকাশ |
অক্ষির সমক্ষে বর্তমান | প্রত্যক্ষ। |
অনেকের মধ্যে একজন | অন্যতম। |
আকাশে বেড়ায় যে | আকাশচারী, খেচর। |
আপনাকে যে পণ্ডিত মনে করে | পণ্ডিতম্মন্য। |
আল্লাহর অস্তিত্বে বিশ্বাস আছে যার | আস্তিক। |
আল্লাহর অস্তিত্বে বিশ্বাস নেই যার | নাস্তিক। |
একই মাতার উদরে জাত যে | সহােদর। |
দিনে যে একবার আহার করে | একাহারী। |
নদী মেখলা যে দেশের | নদীমেখলা। |
নষ্ট হওয়াই স্বভাব যার | নশ্বর। |
নৌকা দ্বারা জীবিকা নির্বাহ করে যে | নাবিক। |
বিদেশে থাকে যে | প্রবাসী।। |
বিশ্বজনের হিতকর | বিশ্বজনীন। |
মৃতের মতাে অবস্থা যার | মুমূর্ষ। |
যা অধ্যয়ন করা হয়েছে | অধীত। |
যা আঘাত পায়নি | অনাহত। |
যা উদিত হচ্ছে | উদীয়মান। |
যা কখনাে নষ্ট হয় না | অবিনশ্বর। |
যা চিন্তা করা যায় না | অচিন্তনীয়, অচিন্ত্য। |
যা জলে ও স্থলে চরে | উভচর। |
যা জলে চরে | জলচর। |
যা থলে চরে | থলচর। |
যা দমন করা কষ্টকর | দুর্দমনীয়। |
যা দমন করা যায় না | অদম্য। |
যা নিবারণ করা কষ্টকর | দুর্নিবার। |
যা বার বার দুলছে | দোদুল্যমান। |
যা বিনা যত্নে লাভ করা গিয়েছে | অযত্বলন্ধ। |
যা মর্ম স্পর্শ করে | মর্মস্পর্শী। |
যা সম্পন্ন করতে বহু ব্যয় হয় | ব্যয়বহুল। |
যা সাধারণের মধ্যে দেখা যায় না এমন | অনন্যসাধারণ। |
যার আকার কুৎসিত | কদাকার। |
যার কোনাে উপায় নেই | নিরুপায়। |
যার কোনাে কিছু থেকেই ভয় নেই | অকুতােভয়। |
যার প্রকৃত বর্ণ ধরা যায় না | বর্ণচোরা। |
যার বিশেষ খ্যাতি আছে | বিখ্যাত। |
যে গাছ অন্য গাছকে আশ্রয় করে বাঁচে | পরগাছা। |
যে গাছ কোনাে কাজে লাগে না | আগাছা। |
যে গাছে ফল ধরে, কিন্তু ফুল ধরে না | বনস্পতি। |
যে নারী জীবনে একমাত্র সন্তান প্রসব করেছে | কাককন্ধ্যা। |
যে নারী নিজে বর বরণ করে নেয় | স্বয়ংবরা। |
যে নারীর কোনাে সন্তান হয় না | বন্ধ্যা। |
যে পুরুষ বিয়ে করেছে | কৃতদার। |
যে পুরুষের চেহারা দেখতে সুন্দর | সুদর্শন। |
যে বাতু থেকে উৎখাত হয়েছে | উদ্বাস্তু। |
যে ভবিষ্যৎ না ভেবেই কাজ করে | অবিমৃষ্যকারী। |
যে ভবিষ্যতের চিন্তা করে না বা দেখে না | অপরিণামদর্শী। |
যে মেয়ের বিয়ে হয়নি | অনুঢ়া। |
যে শুনেই মনে রাখতে পারে | শ্রুতিধর। |
যে সকল অত্যাচারই সয়ে যায় | সর্বংসহা। |
শুভ ক্ষণে জন্ম যার | ক্ষণজন্মা। |
সম্মুখে অগ্রসর হয়ে অভ্যর্থনা | প্রত্যুদৃগমন। |
(যে পুরুষ) পত্নী সহ বর্তমান | সপত্নীক |
(যে পুরুষ) স্ত্রীর বশীভূত | স্ত্রৈণ |
অকর্মণ্য গবাদি পশু রাখার স্থান | পিজরাপোল |
অকালে উৎপন্ন কুমড়া | অকালকুষ্মাণ্ড |
অক্ষি পত্রের (চোখের পাতা) লােম | অক্ষিপক্ষ্ম |
অক্ষিতে কাম যার (যে নারীর) | কামাক্ষী |
অক্ষির অগােচরে | পরোক্ষ |
অক্ষির অভিমুখে | প্রত্যক্ষ |
অক্ষির সমীপে | সমক্ষ |
অগ্রহায়ণ মাসে সন্ধ্যাকালীন ব্রত (কুমারীদের) | সেঁজুতি |
অজ (ছাগল)কে গ্রাস করে যা | অজগর |
অতিশয় ঘটা বা জাকজমক | বড়ম্বর |
অধর-প্রান্তের হাসি | বক্রোষ্ঠিকামর |
অনশনে মৃত্যু | প্রায় |
অনুকরণ করার ইচ্ছা | অনুচিকীর্ষা |
অনুসন্ধান করার ইচ্ছা | অনুসন্ধিৎসা |
অন্তরে জল আছে এমন যে (নদী) | অন্তঃসলিলা |
অন্তরে যা ঈক্ষণ (দেখার) যােগ্য | অন্তরিক্ষ |
অন্ন-ব্যঞ্জন ছাড়া অন্য আহার্য | জলপান |
অন্য গতি নাই যার | অগত্যা |
অন্যের অপেক্ষা করতে হয় না যাকে | অনপেক্ষ |
অন্যের মনােরঞ্জনের জন্য অসত্য ভাষণ | উপচার |
অপকার করার ইচ্ছা | অপচিকীর্ষা |
অবজ্ঞায় নাক উঁচু করেন যিনি | উন্নাসিক। |
অভ্র (মেঘ) লেহন / স্পর্শ করে যা | অভ্রংলিহ |
অরিকে দমন করে যে | অরিন্দম। |
অলঙ্কারের ধ্বনি | শিঞ্জন। |
অশ্বের ডাক | হ্রেষা। |
আকাশ ও পৃথিবী বা স্বর্গ ও মর্ত্য | ক্রন্দসী |
আকাশ ও পৃথিবীর অন্তরাল | রোদসী |
আকাশে (খ-তে) ওড়ে যে বাজি | খ-ধূপ |
আকাশে (খ-তে) চরে যে | খেচর / খচর |
আনন্দজনক ধ্বনি | নন্দিঘোষ |
আভিজাত্যপূর্ণ মনে হলেও আসলে অর্থহীন ও বিভ্রান্তিকর | হিংটিংছট |
আয়ুর পক্ষে হিতকর | আয়ুষ্য |
আশীর্বাদ ও অভয়দানসূচক হাতের মুদ্রা | বরাভয়। |
আশ্বিনমাসের পূর্ণিমা তিথি | কোজাগর |
ইতস্তত গমনশীল বা সঞ্চরণশীল | বিসর্পী। |
ইন্দ্রকে জয় করেন যিনি | ইন্দ্রজিৎ। |
ইন্দ্রজাল (জাদু) বিদ্যায় পারদর্শী | ঐন্দ্রজালিক |
ইন্দ্রের অশ্ব | উচ্চৈঃশ্রবা। |
ঈষৎ উষ্ণ | কবোষ্ণ |
উচচানে অবস্থিত ক্ষদ্র কটির | টঙ্গি |
উদক (জল) পানের ইচ্ছা | উদন্যা |
উপদেশ ছাড়া লব্ধ প্রথম জ্ঞান | উপজ্ঞা |
উরস (বক্ষ) দিয়ে হাঁটে যে | উরগ (সর্প) |
ঋণ শােধের জন্য যে ঋণ করা হয় | ঋণার্ণ |
ঋতুতে ঋতুতে যজ্ঞ করেন যিনি | ঋত্বিক |
এক বস্তুতে অন্য বস্তুর কল্পনা | অধ্যাস। |
একশত পঞ্চাশ বছর | সার্ধশতবর্ষ |
ঐতিহাসিককালেরও আগের | প্রাগৈতিহাসিক |
কথার মধ্যে ক্ষুদ্র ক্ষুদ্র প্রসঙ্গ বা প্রবচনাদি প্রয়ােগ | বুনি |
করার ইচ্ছা | চিকীর্ষা। |
কাচের তৈরি বাড়ি | শিশমহল। |
কাজে যার অভিজ্ঞতা আছে | করিতকর্মা |
কি করতে হবে তা বুঝতে না পারা | কিংকর্তব্যবিমূঢ় |
কুকুরের ডাক | বুক্কন |
কুমারীর পুত্র | কানীনময় |
কোকিলের ডাক | কুহু |
কোনাে কিছু থেকেই যার ভয় নেই | অকুতোভয় |
ক্ষমা করার ইচ্ছা | চিক্ষমিষা |
ক্ষমার যােগ্য | ক্ষমার্হ। |
ক্ষুদ্র অঙ্গ | উপাঙ্গ |
ক্ষুদ্র কূপ | পাতকুয়া। |
ক্ষুদ্র গাছ | গাছড়া। |
ক্ষুদ্র গ্রাম | পল্লিগ্রাম |
ক্ষুদ্র চিহ্ন | বিন্দু। |
ক্ষুদ্র জাতীয় বক | বলাক। |
ক্ষুদ্র ঢাক বা ঢাক জাতীয় বাদ্যযন্ত্র | নাকাড়া |
ক্ষুদ্র তিীয় বকের শ্রেণি | বলাকা |
ক্ষুদ্র নদী | সারণি |
ক্ষুদ্র নাটক | নাটিকা। |
ক্ষুদ্র নালা | নালি। |
ক্ষুদ্র প্রলয় | খণ্ডপ্রলয় |
ক্ষুদ্র প্রস্তরখণ্ড | নুড়ি |
ক্ষুদ্র ফেঁড়া | ফুসকুড়ি |
ক্ষুদ্র বা নিচু কাঠের আসন | পিড়ি |
ক্ষুদ্র বাগান | বাগিচা |
ক্ষুদ্র বিন্দু | ফুটকি |
ক্ষুদ্র মৃৎপাত্র | ভঁড় |
ক্ষুদ্র রথ | রথার্ভক |
ক্ষুদ্র রাজা | রাজড়া |
ক্ষুদ্র লতা | লতিকারুকার |
ক্ষুদ্র লেবু | পাতিলেবু |
ক্ষুদ্র শিয়াল | খেকশিয়াল |
ক্ষুদ্র হাঁস | পাতিহাঁস |
ক্ষুদ্রকায় ঘােড়া | টাটু |
গদ্যপদ্যময় কাব্য | চম্পু |
গমন করার ইচ্ছা | জিগমিষা |
গম্ভীর ধ্বনি | মন্দ্র। |
গরুর খুরে চিহ্নিত স্থান | গোষ্পদ |
গুরু বাসগৃহ | গুরুকুল। |
ঘরের অভাব | হা-ঘর |
চতুরঙ্গ অষ্টপ্রহর (সারা দিন) ব্যবহার্য যা | আটপৌরে |
চার অভ্রান্ত জ্ঞান | প্রমা। |
চৈত্র মাসে উৎপন্ন ফসল | চৈতালি |
চোখের কোণ | অপাঙ্গ |
জয় করার ইচ্ছা | জিগীষা |
জয়ের জন্য যে উৎসব | জয়ন্তী |
জলপানের জন্য দেয় অর্থ | জলপানি (বৃত্তি) |
জলে ও স্থলে চরে যে | উভচর। |
জানবার ইচ্ছা | জিজ্ঞাসা |
জ্বল জ্বল করছে যা | জাজ্বল্যমান। |
জ্বলছে যে অর্চি (শিখা) | জ্বলদর্চি |
ঠেঙিয়ে ডাকাতি করে যারা | ঠ্যাঙারে। |
তুরিত গমন করতে পারে যে | তুরগ (ঘোড়া) |
তৃণাচ্ছাদিত ভূমি | শাল। |
ত্রাণ লাভ করার ইচ্ছা | তিতীর্ষা |
দমন করা কষ্টকর যাকে | দুর্দমনীয় |
দমন করা যায় না যাকে | অদম্য |
দান করার ইচ্ছা | দিৎসা |
দিনের অপর ভাগ | অপরাহু |
দিনের পূর্ব ভাগ | পূর্বাহ |
দিনের মধ্য ভাগ | মধ্যাহ্ন |
দিনের সায় (অবসান) ভাগ | সায়াহ্ন |
দুয়ের মধ্যে একটি | অন্যতর |
দেখবার ইচ্ছা | দিদৃক্ষা |
দেখে চোখের আশা মেটে না যাকে | অতৃপ্তদৃশ্য |
দ্বারে থাকে যে | দৌবারিক। |
ধনুকের ধ্বনি | টঙ্কার |
ধন্যবাদের যােগ্য | ধন্যবাদাহ |
ধর্মপুরুষ বা সন্ন্যাসীর পর্যটন | পরিব্রাজন |
ধর্মীয় কাজ করার জন্য তীর্থভ্রমণ | প্রব্রজ্যা |
ধুর (তীক্ষ্ণ বুদ্ধি) ধারণ করে যে | ধুরন্ধর |
নষ্ট হওয়া স্বভাব যার | নশ্বর। |
নারীর কটিভূষণ | রশনা। |
নারীর কোমরবেষ্টনিভূষণ | মেখলা |
নারীর লীলাময়ী নৃত্য | লাস্য |
নিতান্ত দগ্ধ হয় যে সময়ে (গ্রীষ্মকাল) | নিদাঘ |
নিন্দা করার ইচ্ছা | জুগুপ্সা |
নির্মাণ করার ইচ্ছা | নির্মিসা |
নীল বর্ণ পদ্ম | ইন্দির। |
নূপুরের ধ্বনি | নিকৃণ |
ন্যায় শাস্ত্র জানেন যিনি | নৈয়ায়িক |
পঁচিশ বছর পূর্ণ হওয়ার উৎসব | রজত জয়ন্তী |
পঙক্তিতে বসার অনুপযুক্ত | অপাঙতেয় |
পঞ্চাশ বছর পূর্ণ হওয়ার উৎসব | সুবর্ণ জয়ন্তী |
পত্নী বর্তমান থাকা সত্ত্বেও পুনর্বিবাহ | অধিবেদন |
পত্নীর সাথে বর্তমান | সপত্নীক |
পদ্মের উঁটা বা নাল | মৃণাল। |
পদ্মের ঝাড় বা মৃণালসমূহ | মৃণালিনী |
পদ্মের ন্যায় অক্ষি বা চোখ | পুণ্ডরীকাক্ষ |
পরকে (কোকিল শাবক) পালন করে যে | পরভৃৎ (কাক) |
পরের (কাকের) দ্বারা প্রতিপালিত যে | পরভৃত (কোকিল) |
পা দিয়ে যে চলে না | পন্নগ (সর্প)। |
পা ধােয়ার জল | পাদ্য |
পান করার ইচ্ছা | পিপাসা |
পিতৃগৃহবাসিনী | চিরন্টী |
পুণ্যকর্ম সম্পাদনের জন্য শুভ দিন | পুণ্যাহ। |
পুরুষের উদ্দাম নৃত্য | তাণ্ডব |
পুরুষের কটিবন্ধ | সরাসন |
পুরুষের কর্ণভূষণ | বীরবৌলি |
পূর্ব ও পরের অবস্থা | পৌর্বাপর্যয় |
পেঁচা বা উলুকের ডাক | হ্যাকার |
পৌষ মাসে উৎপন্ন ফসল | পৌষালি |
প্রতিকার করার ইচ্ছা | প্রতিচিকীর্ষা |
প্রতিবিধান করার ইচ্ছা | প্রতিবিধিৎসা |
প্রবেশ করার ইচ্ছা | বিবক্ষা |
প্রশংসার যােগ্য | প্রশংসাৰ্য |
প্রাণ ওষ্ঠাগত হবার মতাে অবস্থা | লবেজান |
প্রায় প্রভাত হয়েছে এমন | প্রভাতকল্পা |
প্রিয় কাজ করার ইচ্ছা | প্রিয়চিকীর্ষা। |
ফুল হতে জাত | ফুলেল |
ফেলে দেবার যােগ্য | ফেনায়ক |
বড় ভাই থাকতে ছােট ভাইয়ের বিয়ে | পরিবেদন। |
বন্দুক বা তির ছোড়ার অনুশীলনের জন্য স্থাপিত এ লক্ষ্য | চাঁদমারি |
বহু গৃহ থেকে ভিক্ষা সংগ্রহ করা | মাধুকরী/মধুকরী |
বাঘের চর্ম | কৃত্তি |
বাতাসে (ক-তে) চরে যে | কপােত |
বাদ্যযন্ত্রের ধ্বনি | ঝংকার |
বাস করার ইচ্ছা | বিবৎসা |
বিজয় লাভের ইচ্ছা | বিজিগীষা |
বিশেষ খ্যাতি আছে যার | বিখ্যাত |
বিহায়সে (আকাশ) বিচরণ করে যে | বিহগ/বিহঙ্গ |
বীরের গর্জন | হুঙ্কার |
বেঁচে থাকার ইচ্ছা | জিজীবিষা। |
ভােজন করার ইচ্ছা | বুভুক্ষা |
ভুজের সাহায্যে (এঁকে বেঁকে) চলে যে | ভুজগ/ভুজঙ্গ(স) |
ভুলহীন ঋষি বাক্য | আপ্তবাক্য |
ভ্রমরের শব্দ | গুঞ্জন। |
ময়ূরের ডাক | কেকা |
মশত বর্ণ পদ | পৰীক |
মাছিও প্রবেশ করে না যেখানে | নির্মক্ষিক |
মাটিতে গড়াগড়ি দিচ্ছে এমন | উপবৃত্ত |
মাণের যােগ্য | ঘেয়। |
মান্যব্যক্তি বিদায়কালে কিছুদূর এগিয়ে দেওয়া | অনুব্রজন |
মান্যব্যক্তিকে অভ্যর্থনার জন্য কিছুদূর এগিয়ে যাওয়া | প্রত্যুৎগমন |
মায়া (ছল) জানে না যে | অমায়িক |
মাসের শেষ দিন | সংক্রান্তি। |
মােরগের ডাক | শকুনিবাদ |
মিলনের ইচ্ছায় নায়ক বা নায়িকার সঙ্কেত স্থানে গমন | অভিসার |
মুক্তি পেতে ইচ্ছা | মুমুক্ষা |
মৃত্তিকার দ্বারা নির্মিত | মৃন্ময় |
যা অতিক্রম করা যায় না | অনতিক্রম্য |
যা অনুভব করা হচ্ছে | অনুভূয়মান |
যা অপনয়ন (দূর) করা কষ্টকর | দূরপনেয় |
যা অপনয়ন (দূর) করা যায় না | অনপনেয় |
যা অস্ত যাচ্ছে | অস্তায়মান |
যা আগুনে পােড়ে না | অগ্নিসহ। |
যা আঘাত পায় নি | অনাহত |
যা আহুত (ডাকা) হয় নি | অনাহুত |
যা উচ্চারণ করা কঠিন | দুরুচ্চার্য। |
যা উচ্চারণ করা যায় না | অনুচ্চার্য। |
যা উপলব্ধি করা যাচ্ছে | উপলভ্যমান |
যা ক্রমশ ক্ষয়প্রাপ্ত হচ্ছে | ক্ষীয়মাণ। |
যা ক্রমশ দূরে সরে যাচ্ছে | অপসৃয়মাণ |
যা ক্রমশ বিস্তীর্ণ হচ্ছে | ক্রমবিস্তাৰ্যমান |
যা ক্রয় করার যােগ্য | ক্রেয় |
যা চিবিয়ে খাবার যােগ্য | চর্ব |
যা চুষে খাবার যােগ্য | চোষ্য। |
যা চেটে খাবার যােগ্য | লেহ্য। |
যা জল দেয় | জলদ (মেঘ) |
যা ধারণ বা পােষণ করে | ধর্ম। |
যা নিজের দ্বারা অর্জিত | স্বােপার্জিত |
যা পান করার যােগ্য | পেয়। |
যা পুনঃ পুনঃ দীপ্তি পাচ্ছে | দেদীপ্যমান |
যা পুনঃ পুনঃ দুলছে | দোদুল্যমান |
যা পূর্বে কখনাে হয় নি | অভূতপূর্ব |
যা পূর্বে চিন্তা করা যায় নি | অচিন্তিতপূর্ব |
যা প্রকাশ করা হয় নি | অব্যক্ত |
যা প্রতিরােধ করা যায় না | অপ্রতিরােধ্য। |
যা প্রমাণ করা যায় না | অপ্রমেয় |
যা বচন / বাক্যে প্রকাশযােগ্য নয় | অনির্বচনীয় |
যা বলা হচ্ছে | বক্ষ্যমাণ |
যা বহন করা হচ্ছে | নীয়মান |
যা বিক্রয় করার যােগ্য | বিক্রেয় |
যা মাটি ভেদ করে ওঠে | উদ্ভিদ। |
যা মুছে ফেলা যায় না | দুর্মোচ্য |
যা শল্য-ব্যথা দূরীকৃত করে | বিশল্যকরণী |
যা সহজে জানা যায় না | দুয়ে । |
যার অর্থ নেই | অর্থহীন |
যার ঈহা (চেষ্টা) নেই | নিরীহ |
যার কোনাে তিথি নেই | অতিথি |
যার চারদিকে স্থল | হ্রদ |
যার দাড়ি গোঁফ উঠে নি | অজাতশত্রু |
যার দুই দিক বা চার দিকে জল | দ্বীপ |
যার দুটি মাত্র দাঁত | দ্বিরদ (হাতি) |
যার দুবার জন্ম হয় | দ্বিজ |
যার দুহাত সমান চলে | সব্যসাচী |
যার পুত্র নেই | অপুত্রক |
যার পূর্বজন্মের কথা স্মরণ আছে | জাতিস্মর |
যার বরাহের (শূকর) মতাে খুর | বরাখুরে |
যার বেশবাস সংবৃত নয় | অসংবৃত |
যার শুভ ক্ষণে জন্ম | ক্ষণজন্মা |
যিনি অতিশয় হিসাবি | পাটোয়ারি |
যুদ্ধ থেকে যে বীর পালায় না | সংশপ্তক |
যুদ্ধে স্থির থাকেন যিনি | যুধিষ্ঠির |
যে (পুরুষ) দ্বার পরিগ্রহ করে নি | অকৃতদার |
যে (পুরুষ) দ্বার পরিগ্রহ করেছে | কৃতদার |
যে (পুরুষ) প্রথম স্ত্রী জীবিত থাকতে দ্বিতীয় দার পরিগ্রহ করেছে | অধিবেত্তা |
যে অগ্র-পশ্চাৎ চিন্তা না-করে কাজ করে | অবিমৃশ্যকারী |
যে অন্য দিকে মন দেয় না | অনন্যমনা |
যে অপরের লেখা চুরি করে নিজনামে চালায় | কুম্ভীলক |
যে আকৃষ্ট হচ্ছে | কৃষ্যমাণ |
যে আপনাকে কৃতার্থ মনে করে | কৃতার্থম্মন্য |
যে আপনাকে পণ্ডিত মনে করে | পণ্ডিতম্মন্য |
যে আপনাকে হত্যা করে | আত্মঘাতী |
যে আলােতে কুমুদ ফোটে | কৌমুদী |
যে গমন করে না | নগ পাহাড়) |
যে গাঁজায় নেশা করে | গেঁজেল |
যে গাভি প্রসবও করে না, দুধও দেয় না | গােবশা। |
যে গৃহের বাইরে রাত্রিযাপন করতে ভালােবাসে | বারমুখাে । |
যে জমিতে দুবার ফসল হয় | দো-ফসলি |
যে জমিতে ফসল জন্মায় না | ঊষর |
যে তির নিক্ষেপে পটু | তিরন্দাজ |
যে দিন তিন তিথির মিলন ঘটে | ত্র্যহস্পর্শ |
যে নারী (বা গাভী) দুগ্ধবতী | পয়স্বিনী |
যে নারী অঘটন ঘটাতে পারদর্শী | অঘটনঘটনপটিয়সী |
যে নারী অতি উজ্জ্বল ও ফর্সা | মহাশ্বেতা |
যে নারী অপরের দ্বারা প্রতিপালিতা | পরভৃতা বা পরভৃতিকা |
যে নারী আনন্দ দান করে | বিনােদিনী |
যে নারী একবার সন্তান প্রসব করেছে | কাকবন্ধ্যা |
যে নারী কহলপ্রিয় | খাপ্তানী |
যে নারী চিত্রে অর্পিতা বা নিবদ্ধা | চিত্রার্পিতা |
যে নারী দেহ সৌষ্ঠব সম্পন্না | অঙ্গনা |
যে নারী পূর্বে অন্যের স্ত্রী ছিল | অন্যপূর্বা |
যে নারী প্রিয় বাক্য বলে | প্রিয়ংবদা |
যে নারী বার (সমূহ) গামিনী | বারাঙ্গনা। |
যে নারী বীর | বীরাঙ্গনা |
যে নারী শিশুসন্তানসহ বিধবা | বালপুত্রিকা |
যে নারী সাগরে বিচরণ করে | সাগরিকা |
যে নারী সুন্দরী | রামা |
যে নারী সূর্যকে দেখে না (অন্তঃপুরে থাকে) | অসূর্যম্পশ্যা |
যে নারী স্বয়ং পতি বরণ করে | স্বয়ংবরা |
যে নারীর (মেয়ের বিয়ে হয় নি | কুমারী |
যে নারীর অসূয়া (হিংসা) নেই | অনসূয়া |
যে নারীর দুটি মাত্র পুত্র | দ্বিপুত্রিকা। |
যে নারীর নখ শূৰ্পের (কুলা) মত | শূর্পণখা |
যে নারীর পঞ্চ স্বামী | পঞ্চভর্তকা |
যে নারীর বিয়ে হয় না | অনূঢ়া(আইবুড়াে অর্থে) |
যে নারীর বিয়ে হয়েছে | ঊঢ়া |
যে নারীর সতীন/শত্রু নেই | নিঃসপ্ত |
যে নারীর সন্তান হয় না | বন্ধ্যা |
যে নারীর সম্প্রতি বিয়ে হয়েছে | নবােঢ়া। |
যে নারীর সহবাসে মৃত্যু হয় | বিষকন্যকা |
যে নারীর স্বামী (ভর্তা) বিদেশে থাকে | প্রােষিতভর্তৃকা |
যে নারীর স্বামী ও পুত্র জীবিত | বীরা বা পুরন্ধ্রী |
যে নারীর স্বামী ও পুত্র মৃত | অবীরা |
যে নারীর স্বামী দ্বিতীয় বিয়ে করেছে | বা অধিবিন্না |
যে নারীর হাসি কুটিলতাবর্জিত | শুচিস্মিতা |
যে নারীর হাসি সুন্দর | সুস্মিতা |
যে পরের গুণেও দোষ ধরে | অসূয়ক |
যে পুত্রের মাতা কুমারী | কানীন |
যে পুরুষের স্ত্রী বিদেশে থাকে | প্রােষিতপত্নীক বা প্রােষিতভার্য |
যে বিদ্যা লাভ করেছে | কৃতবিদ্য |
যে বৃক্ষের ফল হয় কিন্তু ফুল হয় না | বনস্পতি |
যে মেঘে প্রচুর বৃষ্টি হয় | সংবর্ত |
যে মেয়ের বয়স দশ বৎসর | কন্যকা। |
যে রূপ ইচ্ছা | যদৃচ্ছা |
যে সন্তান পিতার মৃত্যুর পর জন্মে | মরণােত্তরজাতক |
যে সব গাছ থেকে ঔষধ প্রস্তুত হয় | ঔষধি। |
যে সমাজের (বর্ণের) অন্তদেশে জন্মে | অন্ত্যজ |
যে সর্বত্র গমন করে | সর্বগ |
যে সুপথ থেকে কুপথে যায় | উন্মার্গগামী |
যেখানে মৃতজন্তু ফেলা হয় | ভাগাড় / উপশল্য |
যে-শিশু আটমাসে জন্মগ্রহণ করেছে | আটাসে |
রক্ত বর্ণ পদ্ম | কোকনদ |
রমণের ইচ্ছা | রিরংসা |
রাজহাঁস (পক্ষীর) কর্কশ ডাক | ক্রেঙ্কার |
রাত্রিকালীন যুদ্ধ | সৌপ্তিক |
রাত্রির তিনভাগ একত্রে | ত্রিযামা |
রাত্রির প্রথম ভাগ | পূর্বরাত্র |
রাত্রির মধ্যভাগ | মহানিশা |
রাত্রির শেষভাগ | পররাত্র |
রাহ বা রাস্তায় ডাকাতি | রাহাজানি |
রােদে শুকোনাে আম | আমশি |
রেশম দিয়ে নির্মিত | রেশমি |
লবণ কম দেওয়া হয়েছে এমন | আলুনি |
লাফিয়ে চলে যে | প্লবগ (ব্যাঙ/বানর)। |
শত্রুকে জয় করেন যিনি | পরঞ্জয় বা শত্রুজিৎ |
শত্রুকে হত্যা করেন যিনি | শত্রুঘ্ন । |
শােনামাত্র যার মনে থাকে | শ্রুতিধর |
শুকনাে পাতার শব্দ | মর্মর। |
ষাট বছর পূর্ণ হওয়ার উৎসব | হীরক জয়ন্তী |
সকলের জন্য হিতকর বা মঙ্গলজনক | সর্বজনীন |
সদ্য দোহনকৃত উষ্ণ দুধ | ধাররাষ্ণ |
সব কিছু সহ্য করেন যিনি | সর্বংসহা |
সমুদ্র থেকে হিমালয় পর্যন্ত | আসমুদ্রহিমাচল |
সমুদ্রের ঢেউ | ঊর্মি। |
সমুদ্রের ঢেউয়ের শব্দ | কল্লোল |
সরােবরে জন্যে যা | সরােজ |
সর্বত্র গমন করেন যিনি | সর্বগ |
সাপের খােলস | নিমোক বা কধুক |
সিংহের নাদ (ডাক) | হুঙ্কার |
সূর্যের ভ্রমণপথের অংশ বা পরিমাণ | অয়নাংশ |
সূর্যোদয় থেকে পরবর্তী সূর্যোদয় পর্যন্ত | সাবন |
সূর্যোদয়ের অব্যবহিত পূর্ববর্তী দুই দণ্ডকাল | ব্রাহ্মমুহূর্ত |
সৃষ্টি করার ইচ্ছা | সিসৃক্ষা |
সৃষ্টিকর্তার অস্তিত্বে বিশ্বাস নাই যার | নাস্তিক |
সেবা করার ইচ্ছা | শুশ্রুষা |
সৈনিকদলের বিশ্রাম শিবির | স্কন্দাবার |
স্তন্য পান করে যে | স্তন্যপায়ী। |
স্বপ্নে (ঘুমে) শিশুর স্বগত হাসি-কান্না | দেয়ালা |
স্বমত অন্যের উপর চাপিয়ে দেয় যে | স্বৈরাচারী |
স্বাদ গ্রহণ করা হয়েছে এমন | স্বাদিত |
স্বামীর চিতায় পুড়ে মরা | সহমরণ |
স্বার্থের জন্য অন্যায় অর্থ প্রদান (ঘুষ) | উপদা |
স্মরণের যােগ্য | স্মরণাই |
হরিণের চর্ম | অজিন |
হরিণের চর্মের আসন | অজিনাসন |
হরেক রকম বলে যে | হরবােলা |
হস্ত, অশ্ব, রথ, পদাতিকের সমাহার | চতুরঙ্গ |
হাতির ডাক | বৃংহণ বা বৃংহিত |
হাতির পিঠে আরােহী বসার স্থান | হাওদা |
হাতির শাবক (বাচ্চা) | করভ |
হাতের কজি | মণিবন্ধ |
হাতের কজি থেকে আঙুলের ডগা পর্যন্ত | পাণি |
হাতের কনুই থেকে কজি পর্যন্ত অংশ | প্রকোষ্ঠ |
হাতের চতুর্থ আঙুল | অনামিকা। |
হাতের তৃতীয় আঙুল | মধ্যমা। |
হাতের তেলাে বা তালু | করতল। |
হাতের দ্বিতীয় আঙুল | তর্জনী। |
হাতের পঞ্চম আঙুল | কনিষ্ঠা । |
হাতের প্রথম আঙুল (বুড়াে আঙুল) | অঙ্গুষ্ঠ |
হিত ইচ্ছা করে যে | হিতৈষী |
হেমন্তকালে উৎপন্ন ফসল | হৈমন্তিক |
প্রশ্নঃ "আনারস" এবং "চাবি" শব্দ দুটি বাংলা ভাষা গ্রহণ করেছে---
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ পর্তুগিজ ভাষা থেকে আগত শব্দঃ পাদ্রী, বালতি, আনারস, চাবি, আলপিন, পাউরুটি, গির্জা, গুদাম, আলমারি।
প্রশ্নঃ "আনারস" এবং "চাবি" শব্দ দুটি বাংলা ভাষা গ্রহণ করেছে---
প্রশ্নঃ "আনারস" এবং "চাবি" শব্দ দুটি বাংলা ভাষা গ্রহণ করেছে---
প্রশ্নঃ "আনারস" এবং "চাবি" শব্দ দুটি বাংলা ভাষা গ্রহণ করেছে---
প্রশ্নঃ "আনারস" এবং "চাবি" শব্দ দুটি বাংলা ভাষা গ্রহণ করেছে---
প্রশ্নঃ শুদ্ধ বানান কোনটি?
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ মুমূর্ষু বানানটি শুদ্ধ।তেমনি আরও কয়েকটি শুদ্ধ বানান হলো-সমীচীন, মুহুর্মুহু, নিশীথিনী ইত্যাদি।
প্রশ্নঃ শুদ্ধ বানান কোনটি?
প্রশ্নঃ গুরুচণ্ডালী দোষমুক্ত কোনটি?
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ
'শবদাহ' গুরুচণ্ডালী দোষমুক্ত। সাধু ও চলিত ভাষার মিশ্রণকে গুরুচণ্ডালী দোষ বলে। এখানে 'শব' ও ' দাহ' শব্দ দুটি সাধু ভাষা। তাই শবদাহ শব্দটি গুরুচণ্ডালী দোষমুক্ত।
প্রশ্নঃ গুরুচণ্ডালী দোষমুক্ত কোনটি?
প্রশ্নঃ a +b+c =0 হলে এর মান কত?
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ a+b+c=0 Or, a+b=-c Or, (a+b)3=-c3 Or, a3+b3+3ab(a+b)=-c3 Or, a3+b3-3abc=-c3 So, a3+b3+c3=3abc
বিষয়ভিত্তিক সমাধান
প্রতিষ্ঠানভিত্তিক সমাধান
অনলাইন মডেল টেস্ট
আমাদের সিস্টেম ডেভেলপারগণ এই অপশন নিয়ে কাজ করছে । আগামী ৩১ September অপশনটি শুভ উদ্বোধন করা হবে।
আর মাত্র
বাকি
আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ